Wellcome to National Portal
কৃষি তথ্য সার্ভিস (এআইএস) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ৩rd এপ্রিল ২০১৬

বিএআরসিতে কমিউনিকেশন ফর পলিসি রিসার্চ এন্ড ইমপেক্ট শীর্ষক তিনদিন ব্যাপি প্রশিক্ষণ অনুষ্ঠিত


প্রকাশন তারিখ : 2016-03-29

ইন্টারন্যাশনাল ফুড পলিসি রিসার্চ ইনস্টিটিউট (ইপ্রি), সাউথ এশিয়া অফিস, বিএআরসি ও সার্ক এগ্রিকালচার সেন্টার এর যৌথ উদ্যোগে ২৯ মার্চ ২০১৬ তারিখে বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিল-এর সম্মেলন কক্ষে কমিউিনিকেশন ফর পলিসি রিসার্চ এন্ড ইমপেক্ট শীর্ষক তিনদিন ব্যাপি প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠিত হয়। বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিল-এর নির্বাহী চেয়ারম্যান ড. আবুল কালাম আযাদের সভাপতিত্বে কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কৃষি সচিব মোহাম্মদ মঈনউদ্দিন আবদুল্লাহ।


প্রধান অতিথি বলেন, দেশের উন্নয়নের ধারা অব্যাহত রাখতে বাস্তব ভিত্তিক ও সময় উপযোগি পলিসি প্রনয়ন ও বাস্তবায়ন অপরিহার্য। এ লক্ষ্যে কৃষির উৎপাদন বৃদ্ধি, প্রান্তিক কৃষক, শস্যবহুমুখীকরন, পুষ্টির উন্নয়ন এবং নারীর ক্ষতায়নের বিষয়ে কৃষি মন্ত্রনালয় বিভিন্ন পলিসি প্রনয়ন ও বাস্তবায়ন করে যাচ্ছে।  তিনি আরও বলেন, কৃষিতে আমাদের অনেক দৃশ্যমান সাফল্য রয়েছে। দানাদার শস্যে আমরা স্বয়ংসম্পূর্ন। সবজি উৎপাদনে বিশ্বে তৃতীয় অবস্থানে আছি। আমাদের চাহিদার তুলনায় আলু উৎপাদন উদ্বৃত্ত রয়েছে। আমাদের বিজ্ঞানীগণ অনেক সহনশীল জাত উদ্ভাবন করেছেন। বিশেষ করে বিটি বেগুন উদ্ভাবন, পাটের জেনোম সিকুয়েন্স আবিষ্কার। এসব সম্ভব হয়েছে সরকারের যুগোপযোগী সিদ্ধন্তের কারণে।


বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সার্ক সচিবালয়ের পরিচালক এমজেএইচ জাভেদ। প্রশিক্ষণ কর্মশালা সম্পর্কে বিস্তারিত তথ্য উপস্থাপন করেন ইপ্রি ইউএসএ প্রধান ড. সুরেশ বাবু। আয়োজিত প্রশিক্ষণ কর্মশালায় সূচনা বক্তব্য দেন ইপ্রির দক্ষিণ এশিয়ার পরিচালক ড. পিকে জোসি ও ইপ্রি বাংলাদেশের চীপ অব পার্টি ড. আকতার আহমেদ। প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে কৃষি মন্ত্রণালয়ের অধীনস্থ বিভিন্ন সংস্থার প্রধানগণ ও বিজ্ঞানীবৃন্দ অংশগ্রহন করেন। পলিসি রিসার্চ এন্ড কমিউিনিকেশন বিষয়ে বাংলাদেশ, ভারত, নেপাল ও শ্রীলংকার বিভিন্ন প্রতিষ্ঠান থেকে ৪০ জন কর্মকর্তা অংশগ্রহন করেন। ৩১ মার্চ ২০১৬ তারিখে প্রশিক্ষণ কর্মশালাটি শেষ হবে।